মাটিরাঙ্গায় পাহাড়ী ঢলে দুই গ্রামে ভাঙ্গন

নিজস্ব প্রতিবেদক,মাটিরাঙ্গা:: উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢল আর বর্ষার টানা বৃষ্টির ফলে খাগড়াছড়ি মাটিরাঙ্গা পৌরসভার ভুঁইয়াপাড়া ও চড়পাড়া এলাকার বিভিন্ন পয়েন্টে বিশাল আকারে ভাঙ্গনের ঘটনা ঘটেছে। শহরের পাশ দিয়ে বয়ে যাওয়া ধলিয়া খালের সর্বনাসা পাহাড়ী ঢলে প্রায় ৭/৮ পরিবারের বেশ কিছু জায়গা ভেঙ্গে নিয়ে গেছে।

অনেকগুলো বাড়ীর নিকটবর্তী এলাকায় ভাঙ্গনের অপেক্ষায় বহু ফাটলের সৃষ্টি হয়েছে। এ সব ফাটলের ভিতরে পাহাড়ী ঢলের পানি ঢোকে যে কোন সময় আরও বেশী পরিমান ভুমি ভেঙ্গে যেতে পারে বলে ধারনা করেছেন ক্ষতিগ্রস্থরা। বর্তমানে এ সব ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর মাঝে আকাশে মেঘ দেখলেই পাহাড়ী ঢলে নিজেদের শেষ সম্বল ভিটেমাটি হারানোর আতংক বিরাজ করছে। ভিটেমাটি রক্ষায় ক্ষতিগ্রস্ত এলাকাবাসী সরকারের সহযোগিতা কামনা করেন।

এছাড়াও চড়পাড়া যাতায়াতের পাকা রাস্তাটি ভেঙ্গে তলিয়ে যাওয়ায় বর্তমানে শহরের সাথে সড়ক যোগাযোগ বিছিন্ন রয়েছে।  ইতিমধ্যে ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন করে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা বিএম মশিউর রহমান, ক্ষতিগ্রস্থদের মাঝে শুকনো খাবার বিতরণ ও পাহাড়ী ঢলের পানি বৃদ্ধি পেলে সাথে সাথে নিরাপদ স্থানে সরে যেতে পরামর্শ দেন।

খবর পেয়ে খাগড়াছড়ি পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মো: নুরুল আফসার ভাঙ্গন এলাকা পরিদর্শন করেন এবং অন্তত ৪টি ক্ষতিগ্রস্থ পয়েন্ট সনাক্ত করে ২০১৭-১৮ অর্থবছরে ভাঙ্গন প্রতিরোধের জন্যে প্রয়োজনীয় অর্থ বরাদ্ধ চেয়ে উর্ধবতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *