ভাষাগত দক্ষতা ও সঠিক উচ্চারণ শীর্ষক গোলটেবিল আলোচনা

আল-মামুন,খাগড়াছড়ি: রিডিং ইনহেন্সমেন্ট ফর এডভান্সিং  ডেভেলপমেন্ট (রিড) সাংবাদিকদের সাথে গোলটেবিল আলোচনা করেছে খাগড়াছড়িতে। বৃহস্পতিবার সকালে খাগড়াছড়ির পর্যটন মোটেল এর হলরুমে সেভ দ্য চিলড্রেন ও ইউএসএড’র সহযোগীতায় রিড প্রোগ্রামের আওতায় এ গোল টেবিল আলোচনার আয়োজন করে জাবারাং কল্যাণ সমিতি।

প্রত্যান্ত দূর্গম অঞ্চলের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মানসম্মত শিক্ষা ও বাংলা ভাষায় দক্ষতা বৃদ্ধিতে সচেতনতার লক্ষ্যে এ আয়োজন করা হয়। জাবারাং কল্যাণ সমিতি আয়োজিত পেশাজীবি সাংবাদিকদের নিয়ে এ গোলটেবিল আলোচনায় সভাপতিত্ব করেন, খাগড়াছড়ি প্রেস ক্লাব সভাপতি জীতেন বড়–য়া।  

জাবারাং’র প্রোগ্রাম সমন্বয়ক বিনোদন ত্রিপুরার সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন, খাগড়াছড়ি জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ফাতেমা মেহের ইয়াসমিন, সেভ দ্য সিলড্রেন’র মিডিয়া রিলেশন্সের ডেপুটি ম্যানেজার মেহের নিগার জেরিন, উপজেলা রিসোর্স সেন্টারের ইন্সট্রাক্টর রিন্টু কুমার চাকমা প্রমুখ।

বক্তারা, খাগড়াছড়ির প্রত্যান্ত এলাকায় রিড প্রকল্পের কার্যক্রমকে ইতিবাচক উল্লেখ করে বলেন, শিক্ষার্থীদের বয়স অনুসারে পাঠদানের ধরণ, শিশুদের পড়ার সামর্থ অনুযায়ী লেখাপড়ায় উৎসাহিত করার উপর গুরুত্বারোপ করে শিশুদের প্রথম শিক্ষাগ্রহণে পথ সহজ করতে নানামূখী কার্যক্রম গ্রহণের উপর আলোচনা করা হয়।

এছাড়াও শিক্ষার্থীদের সহজ ভাষায় শিক্ষার প্রতি মনোযোগী করার লক্ষে রিড এর বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরা হয় গোলটেবিল আলোচনায়। পাশাপাশি এর পরিধি বিস্তারে দাতা সংস্থাগুলোর হস্তক্ষেপ করে এ জেলার ৯ উপজেলায় এ কার্যক্রমের প্রসারের জন্য কর্তৃপক্ষ অনুরোধ জানান স্থানীয় সংবাদকর্মীরা।
 
প্রসঙ্গ: রিড প্রোগ্রামের আওতায় খাগড়াছড়ি জেলা সদর, পানছড়ি ও দীঘিনালা উপজেলার ৪৫টি প্রাথমিক বিদ্যালয়ে তৃতীয় শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের মানসম্মত শিক্ষার পাশাপাশি বাংলা ভাষার সঠিক উচ্চারণ,চিত্র দেখে পাঠদান সহ বহুভাষিক সম্পূরক পাঠদান কার্যক্রম পরিচালনা করে আসছে।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *