মাটিরাঙ্গায় রোহিঙ্গা গণহত্যার প্রতিবাদে মানববন্ধন


নিজস্ব প্রতিবেদক,মাটিরাঙ্গা ::  বিশ্বের এক মুসলমান আরেক মুসলমানের দেহের অংশ,তাই একজনের ব্যথায় অন্যজন ব্যথিত হয় মন্তব্য করে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের উপর চালানো গণহত্যা,ধর্ষণ,গুলিবর্ষণ ও অগ্নিসংযোগে-আমরা সমব্যথী উল্লেখ করে,মাটিরাঙ্গার সর্বস্তরের জনতা রোহিঙ্গাদের উপর চালানো মানবতা বিরোধী সকল অপরাধ বন্ধে দ্রুত কার্যকরী পদক্ষেপ গ্রহনের জন্য জাতিসংঘের প্রতি আহবান জানিয়েছেন ।

রোহিঙ্গা ইস্যূকে কেন্দ্র করে পার্বত্যঞ্চলের শান্তি সম্প্রীতির মাঝে কেউ যাতে ধর্মীও উষ্কাকির মাধ্যমে জাতিগত দাঙ্গা সৃষ্টি করতে না পারে  সেদিকে সকলকে সজাগ থাকার আহবান জানান বক্তারা। বক্তারা অং সাং সুচী-সরকারের ভুমিকার প্রতি তীব্র নিন্দা জানিয়ে বলেন, নিরস্ত্র, নিরপরাধ রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশুদের ওপর মিয়ানমার সামরিক বাহিনীর নৃশংস হত্যাকান্ড, অমানবিক নির্যাতন ও মানবাধিকারের চরম লংঘন কোন সুস্থ্য, বিবেকবান মানুষের পক্ষে মেনে নেওয়া সম্ভব নয়।

সহিংসতা ও গণহত্যা বন্ধে মায়ানমারের সামরিক জান্তা ও অং সান সুচির বিরুদ্ধে বিশ্ব নেতৃবৃন্দের ঐক্যবদ্ধ হওয়া জরুরী। ওআইসি, জাতিসংঘসহ সকল মানবাধিকার সংগঠন এবং বিশ্ব নেতৃবৃন্দকে মায়ানমারের মানবিক বিপর্যয় রোধে ও গণহত্যা বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করার জন্যে আহ্বান জানান বক্তারা। একই সাথে বাংলাদেশে অনুপ্রবেশকারী বিপুল সংখ্যক রোহিঙ্গাদেরকে ফিরিয়ে নিতে মায়ানমারের প্রতি চাপ সৃষ্টির জন্য জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি জোর দাবি জানানো হয়।

শুক্রবার সকালে খাগড়াছড়ি মাটিরাঙ্গা উপজেলার তবলছড়ি  পরিষদের সামনে মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের হত্যার প্রতিবাদে মাটিরাঙ্গাবাসীর উদ্যোগে আয়োজিত মানববন্ধনে বক্তারা এ সব কথা বলেন।  নানা রকম ব্যনার,ফেষ্টুন হাতে মানববন্ধনে ইমান ও ওলামা     কল্যাণ সমিতির নেতৃবৃন্দ,বাঙ্গালী ছাত্র পরিষদ নেতৃবৃন্দ,গৌতম বৌদ্ধ বিহার ভান্তেবৃন্দ,মাটিরাঙ্গা বাজার ব্যবসায়ী সমিতি,সনাতনী সম্প্রদায়ের নেতৃবৃন্দসহ প্রায় সহ¯্রাধিক সর্বস্তরের জনসাধারণ এতে অংশ গ্রহন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *