আন্তর্জাতিক আলোচিত বাংলাদেশ ব্রেকিং নিউজ

খাগড়াছড়িতে বাঙ্গালী ছাত্র পরিষদের বিক্ষোভ স্মারকলিপি প্রেরণ ………………৮২ হাজার উপজাতীয়দের অবৈধ পুর্ণবাসনের সিদ্ধান্ত বাতিলের দাবী

//নুরুল আলম//
পার্বত্য চট্টগ্রামে টাক্সফোর্সের বৈঠকে ৮২ হাজার উপজাতীয়কে অবৈধভাবে পূর্ণবাসন সিদ্ধান্তের প্রতিবাদ ও গুচ্ছগ্রামে বসবাসকারী লক্ষাধীক বাঙ্গালী পরিবারকে পূর্ণবাসনের দাবীতে বিক্ষোভ ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ। রবিবার সকাল সাড়ে ১১ টায় বিক্ষোভ মিছিলটি খাগড়াছড়ি জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রেরণ করে।

এতে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ উপদেষ্টা ও সাবেক কেন্দ্রীয় সভাপতি আ: মদিজ, পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সিনিয়র সহ-সভাপতি ও কেন্দ্রীয় সাংস্কৃতিক সম্পাদক মো: নজরুল ইসলাম ,খাগড়াছড়ি শাখার সাংগঠনিক সম্পাদক মো: শাহাদাৎ হোসেন কায়েসসহ সিনিয়র নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

টাক্সফোর্স কাউকে এককভাবে পূর্ণবাসন করতে পারেনা বলে উল্লেখ করে স্মারকলিপিতে বলা হয় অবৈধভাবে ৮২ হাজার উপজাতীয় ভূমিহীন পরিবারকে উদ্বাস্তু হিসেবে চিহিৃত করে তাদের পূর্ণবাসনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অতচ পাহাড়ে বাঙ্গালী উদ্বাস্তু থাকলেও তাদের তালিকায় অন্তভূক্ত করা হয়নি।

উক্ত বৈঠকে উপস্থিত প্রতিনিধিরা বাঙ্গালীদের নিয়ে ষড়যন্ত্র অংশিদার উল্লেখ করে টাক্সফোর্সের চেয়ারম্যানের বিরুদ্ধে ষড়যন্ত্র ও বৈষমের অভিযোগ তুলে উক্ত তালিকা বাতিলের দাবী জানিয়ে বলেন, ১৯৮০-৯৭ পর্যন্ত শান্তি বাহিনীর হাতে নিহত ৫০ হাজারের নিহত অধিক বাঙ্গালীদের বসতবাড়ী ছাড়া। এতে উক্ত বাঙ্গালীদের তালিকা প্রণয়নের দাবী জানিয়ে টাক্সফোর্সের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবী জানান। অন্যথায় পাহাড়ে কঠোর আন্দোলনের হুশিয়ারী দেন পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ নেতারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *