তিন পার্বত্য জেলায় পাচউবো’র ২,২১৬ শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি বিতরণ

নুরুল আলম:: খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উদ্যোগে কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পর্যায়ের পড়ুয়া ছাত্র-ছাত্রীদের মাঝে শিক্ষাবৃত্তি বিতরণ করা হয়েছে। “পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে ছাত্র-ছাত্রীদের বৃত্তি প্রদান” শীর্ষক স্কীমের আওতায় ২০১৯-২০ অর্থ বছরে জেলার নির্বাচিত শিক্ষার্থীদের মাঝে এ বৃত্তি বিতরণ করা হয়।

মঙ্গলবার সকালে খাগড়াছড়ি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা।

এ সময় তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দুরদর্শী নেতৃত্বের একটি উদাহরণ পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড। প্রতিষ্ঠার পর থেকে পার্বত্য এলাকার উন্নয়নে আড়াই হাজার কোটি টাকা ব্যয়ে ৬ হাজার ৫০০টির অধিক স্বল্প ও দীর্ঘ মেয়াদি প্রকল্প গ্রহণ করা হয়েছে।

এরই মধ্যে শিক্ষাখাতে আবাসিক স্কুল পরিচালনা, বিভিন্ন অবকাঠামো নির্মাণ, আসবাবপত্র ও শিক্ষা সরঞ্জাম প্রদান ছাড়াও শিক্ষা বৃত্তি বিতরণ করে আসছে। যা ৮১ হাজার টাকা থেকে বাড়িয়ে বর্তমানে ২ কোটি টাকায় উন্নীত করা হয়েছে। অনুষ্ঠানে জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস, উন্নয়ন বোর্ডের পরিকল্পনা বিভাগের সদস্য ড. প্রকাশ কান্তি চৌধুরী,খাগড়াছড়ি পৌরসভার মেয়র রফিুল আলম উপস্থিত ছিলেন।

পরে খাগড়াছড়ি সদরসহ জেলার ৯টি উপজেলার কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে ৭শ’ ৭০ জন শিক্ষার্থীদের হাতে শিক্ষাবৃত্তি তুলে দেন অতিথিরা। এরমধ্যে কলেজ পর্যায়ে রয়েছে ৩শ’ ৫০ জন।

শিক্ষার্থীরা পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের এ উদ্যোগকে স্বাগত জানিয়ে বৃত্তির পরিমাণ বাড়ানোসহ খাগড়াছড়িতে একটি বিশ্ববিদ্যালয় স্থাপনেরও দাবি জানান। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড সুত্রে জানায়, ২০১৯-২০ অর্থ বছরে খাগড়াছড়ি, বান্দরবান ও রাঙ্গামাটি পার্বত্য জেলায় কলেজ বিশ্ববিদ্যালয় পর্যায়ে মোট ২ হাজার ২শ’ ১৬ জন শিক্ষার্থীর হাতে শিক্ষাবৃত্তি বিতরণ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *