আলোচিত বাংলাদেশ খাগড়াছড়ি চট্টগ্রাম জাতীয় পার্বত্য চট্টগ্রাম ব্রেকিং নিউজ স্বাস্থ্য

করোনা প্রতিরোধ গণসচেতনায় চট্রগ্রাম ও খাগড়াছড়ির সাংবাদিকদের অনলাইন প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক:: সচেনতার অভাব,করোনাকে গুরুত্ব না দেয়া এবং কোভিড-১৯ সস্পর্কে সাধারণ মানুষের মধ্যে সঠিক ধারণা না থাকার কারণে সর্বত্র ভাইরাসটি ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। করোনা মোকবেলায় মানুষকে সচেতন করে তোলার কোনো বিকল্প নেই।

আর সে কারণেই যুক্তরাষ্ট্রের জন্স হপকিন্স ইউনিভার্সিটি’র (জেএইচইউ), সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস (সিসিপি) ও উজ্জীবন কর্মসূচির যৌথ উদ্যোগে বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) দেশের ৮ বিভাগের ৫’শ সাংবাদিককে সংশ্লিষ্ট বিষয়ে প্রশিক্ষন দেয়ার কর্মসূচী গ্রহন করেছে। যাতে সাংবাদিকরা তাদের লেখনীর মাধ্যমে করোনা সংক্রান্ত সঠিক তথ্য তুলে ধরার পাশাপাশি সর্বস্তরের মানুষকে আরো বেশি সচেতন করে তুলতে পারেন।

আজ সোমবার অনলাইনে জুম সংযোগের মাধ্যমে অনুষ্ঠিত কর্মসূচীর প্রথমদিনের প্রশিক্ষণ কর্মশালায় চট্রগ্রাম বিভাগের চট্রগ্রাম ও খাগড়াছড়ি জেলার ৫০ জন কর্মরত সাংবাদিক এই অংশ গ্রহন করেন।

কোর্সটির সামগ্রিক দিক নির্দেশনা প্রদান করছেন উজ্জীবন বাংলাদেশ এর চীফ অব পার্টি ডা: কাজি ফয়সাল আহমদ ও সমন্বয় করছেন আউটরিচ কর্মকর্তা এএফএম ইকবাল। বিএমএসএফ-এর মহাসচিব খায়রুজ্জামান কামালের সার্বিক তত্বাবধানে প্রকল্পটি সমন্বয় করছেন সিনিয়র সাংবাদিক ও বিএমএসএফ-এর মিডিয়া রিলেশন কো-অর্ডিনেটর সৈয়দ সফি।

প্রশিক্ষণ কর্মশালায় করোনা ভাইরাস বা কোভিড-১৯ কি, কিভাবে ছড়ায়,উপসর্গ গুলো কি, রোগ নির্ণয়ের পদ্ধতি, চিকিৎসা পদ্ধতি, রোগী সংক্রানÍ সংজ্ঞা, কিভাবে করোনা ভাইরাসের হাত থেকে নিজেকে নিরাপদ রাখা যাবে, ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) কিভাবে পিপিই ব্যবহার করতে হয়, বার বার হাত ধোয়া ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের গুরুত্ব, কোভিড পরিস্থিতিতে একজন গণমাধ্যম কর্মী হিসেবে নানা জনের সাক্ষাত গ্রহণ করবেন কিভাবে, করোনায় বহি:বিশ্বের সাংবাদিকরা কিভাবে দায়িত্ব পালন করছেন সে বিষয়ে অভিজ্ঞতা গ্রহণ, সংবাদ পরিবেশনের ক্ষেত্রে কোন ধরণের শব্দ প্রয়োগে সতর্কতা অবলম্বন করা উচিত, নিউজ রুম এবং সরঞ্জাম সুরক্ষার উপায়সহ প্রভৃতি বিষয়ের ওপর বিস্তারিত ভাবে আলোকপাত করা হয়।

কর্মশালায় অন্যাদের মধ্যে উজ্জীবনের টেকনিক্যাল এ্যাডভাইজার ডা.তাসকিনা নুর লিপি, ডা. সুলতানা নুসরাত, সিনিয়র সাংবাদিক চৌধুরী আতাউার রহমান রানা, শাহনাজ পলি, নাসরিন গীতি,শাপলা রহমান, চট্রগ্রামের মিনহাজুল ইসলাম,খাগড়াছড়ির আজাহার হীরা প্রমুখ আলোচনায় অংশ নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *